দুর্দান্ত অধিনায়ক ঝানু ‘কূটনীতিক’ মাশরাফি

এমন দুরন্ত ফর্ম। চোখের পলক পড়ে না এমন পারফরম্যান্স। নিজেদের আঙিনায় শ্রীলংকা ও পাকিস্তানকে
উড়িয়ে দেয়ার সুখস্মৃতি। নেদারল্যান্ডস ও ওমানকে হারিয়ে টি ২০ বিশ্বকাপের সুপার টেন পর্বে উঠে আসা- এমন সাফল্যের মাঝেও মাশরাফি মুর্তজা নিস্পৃহ। নিজেদের ফেভারিট ভাবতে নারাজ। কাল যেমন প্রাক-ম্যাচ কথোপকথনে তার মুখ থেকে বের করাই গেল না যে, আজ ইডেনে বাংলাদেশ ফেভারিট। তিনি বরং সুপার টেনে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে এগিয়ে রাখার পক্ষে। হতে পারে এটা মাশরাফির বিনয় কিংবা কূটনীতি, কৌশল। সফলতার সঙ্গে সখ্য গড়ে তোলার পর বাংলাদেশ অধিনায়ক ক্রমে দুরন্ত হয়ে উঠছেন মাঠে ও মাঠের বাইরে। নৈপুণ্যে, আচরণে এবং উচ্চারণেও। এটাই সাফল্যের গুণ। আর মাশরাফি যে অনেক গুণের অধিকারী এটা কে না জানে। কেন নিজেদের পিছিয়ে রাখা? এই তো এশিয়া কাপে তাদের হারিয়েছে বাংলাদেশ। তার আগে ওয়ানডে ও টি ২০ মিলে আরও চারটি জয়ের সুখস্মৃতি তো এখনও সজীব। মাশরাফির উত্তর, ‘টি ২০-তে ফেভারিট বলে কিছু নেই। তাছাড়া ইতিহাসও বলছে পাকিস্তান ভালো দল। টি ২০ ফরম্যাটটা আরও ভালো বোঝে।’
মাশরাফির কথা শুনে নিশ্চয় খুশি হবেন শহীদ আফ্রিদি। জ্বর হওয়ায় যিনি কাল অনুশীলন থেকে নিজেকে সরিয়ে রাখেন। তার বদলে সংবাদ সম্মেলনে আসা পাকিস্তান কোচ ওয়াকার ইউনুস আবার এক কাঠি সরস। ‘সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দল অনেক উন্নতি করেছে। দল হিসেবে তাদের আমরা সমীহ করি। সব ম্যাচেই ভালো করছে ওরা। তবে বিশ্বকাপ হচ্ছে ভিন্ন কন্ডিশনে। আমরাও চেষ্টা করব ভালো খেলতে।’ টি ২০ ক্রিকেটে বাংলাদেশ দল অনভ্যস্ত, দলের কয়েকজন খেলোয়াড় ফর্মে নেই, ধর্মশালায় বৈরী আবহাওয়ার সঙ্গে লড়াই, প্রথম পর্বের মাঝপথে তাসকিন-সানির বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ, কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান দলের বাইরে- এমন সব বাধা পেরিয়ে টাইগাররা হাতে পেয়েছে টি ২০ বিশ্বকাপের মূলপর্বের টিকিট। সুপার টেনে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। আজ মুস্তাফিজ খেলবেন কিনা, নিশ্চিত নন মাশরাফি মুর্তজা! তবে সুপার টেনের লড়াইয়ে কাটার মাস্টারকে চান বাংলাদেশ অধিনায়ক।
সোমবার ধর্মশালা থেকে কলকাতায় পৌঁছেছে বাংলাদেশ দল। পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের ঝালিয়ে নিয়েছেন মাশরাফি-তামিম-সাকিবরা। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই নিজেদের সেরাটা ঢেলে দিতে মুখিয়ে আছেন তারা। তার আগে টাইগার শিবিরে আলোচনার কেন্দ্রে ‘মুস্তাফিজ’। বাঁ পাঁজরের ব্যথা পুরোপুরি সেরে উঠলে মুস্তাফিজকে খেলানো হবে প্রথম ম্যাচেই, এমনটাই জানিয়েছেন মাশরাফি, ‘ধীরে ধীরে বোলিং শুরু করেছে মুস্তাফিজ। কিন্তু প্রথম ম্যাচে সে খেলবে কিনা, তা নিশ্চিত করে বলতে পারছি না। বলুন তো, এ ধরনের একজন বোলারকে কোন অধিনায়ক দলে চাইবে না! মুস্তাফিজ আমাদের দলে মূল বোলার। সুপার টেনে আমি ওকে খুব করে চাই।’ টি ২০তে বাংলাদেশ-পাকিস্তান (হেড-টু-হেড)

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর